বালুয়াকান্দি গ্রামের উচু নীচু ও কাদাময় রাস্তা মেরামত।

বালুয়াকান্দি গ্রামের উচু নীচু ও কাদাময় রাস্তা মেরামত।
                         ৫ জুলাই ২০২০
"তুমি যাবে ভাই, যাবে মোর সাথে, আমাদের ছোট গাঁয়ে"। আবহমান গ্রাম বাংলার রূপ ও সৌন্দর্য নিয়ে লেখা কবি জসিম উদ্দিনের সেই কবিতা দিয়ে শুরু করলাম। গ্রাম বাংলা অপরূপ সৌন্দর্যের অধিকারী আমার প্রিয় জন্মভূমি বালুয়াকান্দি। আমি ছোটবেলা থেকে দেখেছি আমাদের গ্রামের জনগণ পশ্চিম পাড়া থেকে পূর্ব পাড়া যাতায়াতের জন্য গ্রামের মাঝখান দিয়ে রাস্তা রেখেছিলো। এখনও সেই রাস্তা আছে, যদিও গ্রামের জনগণ এখন গ্রামের উত্তরদিকে নতুনভাবে নির্মাণ হওয়া পাকা রাস্তা ব্যবহার করে। গ্রামের মাঝখানের রাস্তাটি উচু নীচু ছিল এবং ঝড় বৃষ্টি হলে কাদাময় হয়ে যেত। ২০০৭ সালে আমার সভাপতিত্বে বালুয়াকান্দি সূর্য্যমুখী সংগঠনের মিটিং এর আয়োজন করা হয়। সেই মিটিং এ পশ্চিম পাড়া থেকে পূর্ব পাড়া পর্যন্ত বিস্তৃত সম্পূর্ণ রাস্তাটি মেরামত করার সিদ্ধান্ত হয়। সিদান্ত মোতাবেক মেরামত কাজ শুরু হয়।প্রথমে আমি কোদাল দিয়ে কোপ মেরে মেরামত কাজের উদ্ভোধন করি। পরে আমার সম্মান রক্ষার্থে আমাকে মাটি কাটতে দেয়া হয়নি। এই মেরামত কাজে যারা অংশগ্রহণ করছিলো তাদের সবার নাম আমার স্মরণ নাই।তাদের মধ্যে মোঃ রমজান সরকার, মোঃ শেখ ফরিদ (গাজী বাড়ি) আউলিয়া, শেখ ফরিদ শেখা, রাসেল, মোখলেছ, নজরুল ইসলাম (বড় বাড়ি), মোঃ ইয়াছিন, বাদশা, মুকবুল, নুরুল ইসলাম মোল্লা, সাগর মোল্লা, সোহেল মোল্লা,কাউছার মোল্লা, ইবরাহিম মোল্লা, সুমন মোল্লা, আক্কাস আলী মনা ছিল।সংগঠনের পক্ষ থেকে বনরুটি ও কলা খাওয়ার ব্যবস্থা করা হয়েছিল।অনেকে সংগঠনের টাকা খরচ হবে মনে করে খায় নাই।মজার ব্যাপার হল তরুণদের এই স্বেচছা সেবামূলক কাজ দেখে বিভিন্ন বাড়ির লোকেরা স্বেচ্ছায় আমাদের সাথে মেরামত কাজে অংশগ্রহণ করেছিল।এই রাস্তাটি মেরামতের দ্বারা এই গ্রামের সকল শ্রেণীর মানুষের জন্য যাতায়াত সুবিধা হল। বিশেষ করে বয়স্ক মুসল্লিদের জন্য।যারা দৈনিক পাঁচবার মসজিদে নামাজের জন্য আসেন। তারা সবাই যুব সমাজের জন্য দোয়া করেছিলেন।হে  আল্লাহ তুমি বালুয়াকান্দির যুক সমাজকে এমন মহতি কাজের জন্য কবুল কর।

এম এম ওয়াসকুরুনী
বি এ (অনার্স) এম এ (ইংরেজি)
লেখক-আল আমিনস
স্পোকেন এন্ড রীটেন ইংলিশ অন গ্রামার।
Facebook ID: Al-Amin Molla
facebook Link below
https://www.facebook.com/alamin.molla.50951101
Yotube channel: English with Al-Amin Sir
Youtube channel Link Below
https://www.youtube.com/channel/UC1Dqed6CXIU7r5er7xjLTwQ
প্রতিষ্ঠাতা সভাপতি বালুয়াকান্দি সূর্য্যমুখী সংগঠন।

Comments

Popular posts from this blog

বালুয়াকান্দি সূর্য্যমুখী সংগঠনের এক শ্রেষ্ঠ অর্জন